Mon. Oct 26th, 2020

অভিশংসনের বিচার থেকে আজ মুক্তি পাচ্ছেন ট্রাম্প

স্বাধীনকণ্ঠ পেক্স-
যুক্তরাষ্ট্রের ইতিহাসে তৃতীয় প্রেসিডেন্ট হিসেবে গত ডিসেম্বরে কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে অভিশংসিত হন ডোনাল্ড ট্রাম্প। কিন্তু কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটের বিচারে শেষ পর্যন্ত অব্যাহতি পাচ্ছেন তিনি!
আজ বুধবার যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় বিকেল ৪টায় সিনেটে দুটি আর্টিকেল অব ইমপিচমেন্টের ওপর ভোটাভুটি হবে। প্রেসিডেন্ট ট্রাম্প দোষী সাব্যস্ত হবেন না-কি অব্যাহতি পাবেন সেই রায় দেবেন সিনেটররা।
মার্কিন গণমাধ্যমগুলো বলছে, রিপাবলিকান সংখ্যাগরিষ্ঠ সিনেটে ট্রাম্প সহজেই খালাস পাবেন। কারণ কোনো প্রেসিডেন্টকে সিনেটের বিচারে অভিযুক্ত করে অপসারিত করতে ৬৭ সিনেটরের সমর্থন প্রয়োজন। কিন্তু ১০০ সিনেটরের মধ্যে রিপাবলিকান ৫৩ জন, ডেমোক্র্যাটদের আছে ৪৫ আর দুইজন সিনেটর হলেন স্বতন্ত্র। রিপাবলিকান সিনেটররা এক্ষেত্রে ট্রাম্পের পাশেই রয়েছেন।
প্রসঙ্গত, এর আগে প্রেসিডেন্ট বিল ক্লিনটন ও অ্যান্ড্রু জনসন অভিশংসিত হয়েছিলেন। তবে গুরুত্বপূর্ণ বিষয় হলো, সিনেটে দোষী সাব্যস্ত না হওয়ায় কেউই ক্ষমতা থেকে অপসারিত হননি।
ট্রাম্প যে অব্যাহতি পাচ্ছেন সেটা ডেমোক্র্যাটরাও মানছেন। ডেমোক্র্যাটিক সিনেটর জো মানচিন সিনেট ফ্লোরে দাঁড়িয়ে গতকাল বলেন, প্রেসিডেন্টকে অপসারণে ৬৭ ভোট প্রয়োজন। কিন্তু সেটা সম্ভব নয়। আমি মনে করি, সিনেটের উচিত প্রেসিডেন্টকে তার কাজের জন্য তিরস্কার করা।
সে রকমই ইঙ্গিত দিয়েছেন রিপাবলিকান সিনেটর লিসা মুরকাওস্কি। তিনি জানিয়েছেন, প্রেসিডেন্ট ট্রাম্পকে অভিযুক্ত করে ভোট দেবেন না। তবে প্রেসিডেন্ট যে কাজ করেছেন সেটা লজ্জাজনক এবং অনৈতিক।
এদিকে যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় মঙ্গলবার রাত ৯টায় (বাংলাদেশ সময় আজ বুধবার সকাল ৮) ক্যাপিটল হিলে স্টেট অব দ্য ইউনিয়ন ভাষণ দেবেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আগের ভাষণগুলোতে প্রেসিডেন্ট ট্রাম্প তার প্রশাসনের অর্জন, বিরোধী রাজনীতিকদের সমালোচনা এবং তার লক্ষ্য পূরণের প্রচেষ্টা তুলে ধরেছেন।
ধারণা করা হচ্ছে, এবারের ভাষণে তিনি ডেমোক্র্যাটদের ইমপিচমেন্ট প্রক্রিয়া নিয়ে কথা বলবেন। তবে রিপাবলিকান সিনেটররা ট্রাম্প ভাষণে ইমপিচমেন্ট প্রসঙ্গ এড়িয়ে যাওয়ার আহ্বান জানিয়েছেন। সিনেটর লিন্ডসে গ্রাহাম বলেন, অন্য ইস্যুর ওপর জোর দেওয়াটাই বেশি শোভনীয় হবে। কারণ তার বক্তব্যের পরদিনই সিনেটে ভোটাভুটি হবে।

ইত্তেফাক/এসআর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *